আজ ৮ই মে, ২০২১ খ্রিস্টাব্দ শনিবার || ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


আজ মঙ্গলবার মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট থেকে স্পিডবোট ছাড়ছে। যাত্রীদের নামিয়ে দিচ্ছে মাদারীপুরের বাংলাবাজারের অদূরে চরের মধ্যে। গতকাল সোমবার মাদারীপুরের শিবচরের বাংলাবাজারে বাল্কহেডের সঙ্গে স্পিডবোটের সংঘর্ষে ২৬ জনের প্রাণহানি ঘটে।

শিমুলিয়া-বাংলাবাজার নৌ রুটে অদক্ষ চালক আর ঘাট কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় পেছন থেকে কলকাঠি নাড়ছে মালিক-চালক সিন্ডিকেট। প্রায়ই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। আর এ সব অনিয়মের বলি হচ্ছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যাত্রীরা। যদিও মোবাইল কোর্ট পরিচালনার দোহাই দিয়ে প্রশাসন বলছে, অনিয়ম ঠেকাতে তৎপর তারা। এদিকে, গতকাল হতাহতের ঘটনায় ঘাট ইজারাদারসহ চারজনের বিরুদ্ধে মামলা করেছে নৌ পুলিশ।

আজ বাংলাবাজার ঘাটে নৌ নিরাপত্তার দায়িত্বে থাকা সংস্থাগুলোর কোনো নজরদারি দেখা যায়নি। সকাল থেকে দুপুর পর্যন্ত ওই ঘাটে কাউকেই পাওয়া যায়নি। এ সময়ের মধ্যে এই ঘাট থেকে কোনো স্পিডবোট ছেড়ে যায়নি। যাত্রীরা ফেরি ও ইঞ্জিনচালিত নৌকায় (ট্রলার) যাতায়াত করছেন। তবে পাঁচ ঘণ্টা সময়ে তিনটি স্পিডবোট ঘাটের অদূরে চরের মধ্যে যাত্রী নামিয়ে দিতে দেখা গিয়েছে। খোঁজ নিয়ে জানা যায়, ওই স্পিডবোট তিনটি শিমুলিয়া প্রান্ত থেকে ছেড়ে এসেছে।

নৌপুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার (এসপি) আব্দুল্লাহ আরেফ একুশে নিউজকে বলেন, বাংলাবাজার ঘাটে নৌপুলিশের তৎপরতা আছে। গতকালের দুর্ঘটনায় করা মামলার আসামি গ্রেপ্তার ও লাশ হস্তান্তর পরবর্তী কার্যক্রমে নৌপুলিশের সদস্যরা ব্যস্ত আছেন। এ কারণে তাঁরা সব সময় ঘাটে থাকতে পারছেন না। এ ছাড়া বাংলাবাজার ঘাট থেকে কোনো অবৈধ নৌযান চলাচল করছে না। শিমুলিয়া ঘাট থেকে কীভাবে স্পিডবোটসহ অবৈধ নৌযান ছেড়ে আসছে, তা তিনি বলতে পারছেন না।

আজ সকাল থেকে দুপুর পর্যন্ত বাংলাবাজার ঘাটে যাত্রীদের ভিড় দেখা যায়। তাঁরা ফেরি ও ট্রলারে করে যাতায়াত করছেন।
মুন্সিগঞ্জের শিমুলিয়া, মাদারীপুরের বাংলাবাজার ও শরীয়তপুরের মাঝির ঘাট নৌপথে লঞ্চ ও ফেরির সঙ্গে যাত্রী পরিবহন করছে স্পিডবোট ও ট্রলার। এই তিনটি ঘাটে অন্তত ৪৫০টি স্পিডবোট ও ২০০টি ট্রলার চলাচল করে। স্পিডবোটে ৩০ থেকে ৩৫ জন এবং ট্রলারে ৮০ থেকে ১০০ জন যাত্রী বহন করা হয়। স্পিডবোট ও ট্রলার চলাচলে কোনো সরকারি অনুমতি নেই। তবে সব পক্ষের সমঝোতায় চলে এসব নৌযান।

নৌ নিরাপত্তা ও অবৈধ নৌযান চলাচল নিয়ন্ত্রণে কাজ করার কথা নৌপুলিশ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ, কোস্টগার্ড ও জেলা প্রশাসনের। কিন্তু তিনটি সংস্থার কোনো দলই আজ বাংলাবাজার ঘাটে ছিল না।

শিবচরের চর জানাজাত নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক আবদুর রাজ্জাক একুশে নিউজকে বলেন, গতকালের দুর্ঘটনায় চালক, দুজন মালিক ও ঘাট ইজারাদারকে আসামি করে মামলা হয়েছে। ওই কাজে ব্যস্ত থাকায় ঘাটে যাওয়া সম্ভব হয়নি তাদের। তা ছাড়া এই ফাঁড়িতে আটজনের জনবল রয়েছে। নদীতে দায়িত্ব পালনের জন্য কোনো নৌযান নেই। তাই তীরে হেঁটেই দায়িত্ব পালন করতে হচ্ছে।

কাঁঠালবাড়ি এলাকার বাসিন্দা চা ও পানের দোকান বাংলাবাজার সেই মোতাহার শেখের বলেন, ফেরিঘাটে লকডাউনের কারণে আগেভাগেই চলে এসেছি। লঞ্চ ও স্পিডবোট চলছে না। তাই ট্রলারে করে পদ্মা নদী পার হয়েছি।’। তিনি একুশে নিউজকে বলেন, ‘কিসের লকডাউন চলছে আর গণপরিবহন বন্ধ? রাতের আঁধারে তো সব চলে। মঙ্গলবার গভীর রাতে ও ভোররাতেও স্পিডবোট চলেছে। ঘাট ছাইড়া দূরে চরের মধ্যে যাত্রী নামিয়ে দেওয়া হয়। অগো নিয়ন্ত্রণ করব কীভাবে?’

বিআইডব্লিউটিএর বাংলাবাজার ঘাটের পরিদর্শক (নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগ) আক্তার হোসেন মুঠোফোনে বলেন, ‘এখন লকডাউন চলছে। তাই সব বন্ধ। সরকারি নির্দেশনায় আমরাও ঘাটে নেই। সবকিছু চলাচল করলে ঘাটে থাকব।’ এত বড় দুর্ঘটনার পর কেন তাঁরা ঘাটের নজরদারিতে নেই এমন প্রশ্ন করলে তিনি বলেন, ‘সরকারি নির্দেশেই আমরা লকডাউনে দায়িত্ব পালন করছি না। এখন নৌপুলিশ আছে, তারাই দায়িত্ব পালন করবে।’

ekushe-news24 healthজনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, দেশে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে। সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৯ মার্চ বেশ কিছু বিধিনিষেধসহ ১৮ দফা নির্দেশনা জারি করে সরকার। এর মধ্যে ঘরের বাইরে গেলে মাস্কের ব্যবহার অন্যতম। কিন্তু সংক্রমণ আশঙ্কাজনকভাবে বাড়তে থাকলেও জনগণের মধ্যে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে এখনো উদাসীনতা দেখা যাচ্ছে। সংক্রমণ নিয়ন্ত্রণ করতে হলে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মানার বিকল্প নেই।

যেভাবে নিবন্ধন করোনার টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (www.surokkha.gov.bd)। অ্যান্ড্রয়েড বা অ্যাপল প্লে স্টোর থেকেও সুরক্ষা মোবাইল অ্যাপ ডাউনলোড করেও করা যাবে নিবন্ধন।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪