আজ ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ শুক্রবার || ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ


সারাদেশে সপ্তাহব্যাপী আয়কর মেলার প্রথম দিনে ২১৮ কোটি ৪২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। গত বছরের তুলনায় মেলার প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ১০ কোটি টাকারও বেশি।

প্রথম দিনে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি ৫ শতাংশ। তবে এবারের মেলায় গত বছরের চেয়ে সেবাগ্রহীতা ও রিটার্ন দাখিলকারী সংখ্যা বেড়েছে প্রায় দ্বিগুণ। সেবা নেয়া ও রিটার্ন দেয়া উভয় ক্ষেত্রে প্রবৃদ্ধি ৪০ শতাংশের উপরে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (১৩ নভেম্বর) সারাদেশে শুরু হয়েছে আয়কর মেলা-২০১৮। কেন্দ্রীয়ভাবে রাজধানীর অফিসার্স ক্লাবে সকালে মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৯টায় মেলা শুরু হওয়ার কথা থাকলেও সকাল ৮টা থেকেই কর দাতাদের পদচারণায় মুখর হয়ে উঠে অফিসার্স ক্লাব প্রাঙ্গণ। বেলা ১১টা পর্যন্ত দেখা যায় করদাতাদের দীর্ঘ লাইন।

এদিকে, মেলার প্রথম দিনে দেশজুড়েই ছিল নানা আয়োজন। অনুষ্ঠিত হয়েছে সভা-সেমিনার। মেলায় ছিল স্কুল শিক্ষার্থী থেকে শুরু করে সব বয়সী মানুষের পদচারণা। ‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’ স্লোগানে শুরু হওয়া এবারের মেলার প্রতিপাদ্য ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায় বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।’

মেলার সমন্বয়ক জিয়া উদ্দিন মাহমুদ বলেন, ‘পূর্বাপরের চেয়ে এবারের মেলা বেশ সাজানো গোছানো। মেলায় বেড়েছে সেবা ও তথ্য কেন্দ্রের পরিধি। সবমিলিয়ে উৎসমুখর পরিবেশেই চলছে আয়কর মেলা।’

প্রতিবারের মতো এবারে মেলার বাড়তি আকর্ষণ কর প্রশিক্ষণ ফোরাম। নতুন করদাতা সৃষ্টিই এর লক্ষ্য।

মেলা শেষে সন্ধ্যায় এনবিআর থেকে পাঠানো তথ্যে জানা যায়, মেলার প্রথম দিনে সেবা নিয়েছেন এক লাখ ১৩ হাজার ৬৯৯ জন। ২০১৭ সালে সেবা নিয়েছিলেন ৭৯ হাজার ১১২ জন। বছর ব্যবাধানে সেবা নেয়া করদাতাদের সংখ্যা বেড়েছে ৩৪ হাজার ৫৮৭। সেবা নেয়ার ক্ষেত্রে বছরের ব্যবধানে প্রবৃদ্ধি ৪৩ দশমিক ৭২ শতাংশ।

প্রথম দিনে সারাদেশে রিটার্ন জমা দিয়েছেন ৪৬ হাজার ৪০১ জন। ২০১৭ সালের মেলায় রিটার্ন জমা দিয়েছিলেন ৩১ হাজার ৪১ জন। বছরের ব্যবধানে মেলায় রিটার্ন জমা দেয়া করদাতার সংখ্যা বেড়েছে ১৫ হাজার ৩৬০ জন। আর এ ক্ষেত্রে প্রবৃদ্ধি ৪৯ দশমিক ৪৮ শতাংশ।

এদিকে, মেলার প্রথম দিনে রাজস্ব এসেছে ২১৮ কোটি ৪২ লাখ ৭৭ হাজার ৪৮ টাকা। গত বছর মেলার প্রথম দিনে রাজস্ব আদায় হয়েছিল ২০৭ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৫৫৮ টাকার। সে হিসেবে বছরের ব্যবধানে মেলার প্রথম দিনে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে ১০ কোটি ৪২ লাখ ৭৮ হাজার ৪৯০ টাকা। আর এ প্রবৃদ্ধি ৫ দশমিক শূন্য এক শতাংশ।

আয়কর মেলায় নতুন কর সনাক্তকরণ নম্বর (ই-টিআইএন) নেয়াসহ কর সংক্রান্ত সব ধরনের সেবা দেয়া হচ্ছে। কেন্দ্রীয়ভাবে মেলা চলবে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। মুক্তিযোদ্ধা, প্রবীণ ও নারীদের জন্য আলাদা বুথসহ বাড়তি সুবিধা হিসেবে যাতায়তের জন্য থাকছে শাটল বাসের ব্যবস্থা। ১৫টি শাটল বাস চলবে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা রোডে।

মতামত লিখুনঃ



আরও পড়ুন

জাতীয় অর্থনীতিতে নারীর অবদান সবচেয়ে বেশি, পলক

আন্তর্জাতিক অভিবাসন নিরাপদ ও মানবিক হতে হবে, মন্নুজান সুফিয়ান

অপরাধ দমনে পুলিশ কার্যকর ভূমিকা রাখছে,গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী

খেলাধুলার উন্নয়নে তৃণমূল থেকে আরো বেশি মেধা খুঁজে বের করার আহ্বান প্রধানমন্ত্রীর

রাজনীতি কেনাবেচার পণ্য নয়, কাদের

অর্থনীতি আয়কর মেলা : প্রথম দিনে আয় ২১৮ কোটি টাকা

আ’লীগের মনোনয়ন পেলেন যে তারকারা, যারা অপেক্ষায়

গত ৬ ডিসেম্বর কবি নজরুল কলেজের ছাত্রী নিখোঁজ

ঢাকা উত্তরের ৩৩ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আসিফ নির্বাচনি প্রচারনা শুরু

কৃষি উৎপাদন বৃদ্ধিতে উন্নত প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই, কৃষিমন্ত্রী

© ২০১৮-২০২০ সর্বস্বত্ব সংরক্ষিত | একুশেনিউজ২৪